Header Ads Widget

আপডেট

হরিজনদের সামাজিক, স্বাস্থ্য ও শিক্ষা উন্নয়নে SPS কল্যাণ ট্রাস্ট পাইলট প্রকল্প গ্রহণ


কুলাউড়া উপজেলা হরিজন সম্প্রদায়ের সামাজিক, স্বাস্থ্য ও শিক্ষা উন্নয়নের লক্ষে পাইল্ট প্রকল্পের কার্যক্রম হাতে নিয়েছে SPS কল্যাণ ট্রাস্টের পরিচালনায় ১০ টাকার প্রজেক্ট। 

কাকর্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন উপলক্ষে ১ জানুয়ারি (রবিবার) বিকেলে সার্বজনীন কালীবাড়ি উত্তর কুলাউড়া এর উপদেষ্টা শ্রীযুক্ত বিশ্ব দেব এর সভাপতিত্বে ও SPS কল্যাণ ট্রাস্টের স্বেচ্ছাসেবী বাপ্পাদিত্য চৌধুরী প্রবাল এর সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য দেন টি.এস.এস সনাতনী সংঘ এর আহবায়ক পিংকু দাস।
এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য দেন বাংলাদেশ হিন্দু, বুদ্ধ, খ্রিস্টান ঐক্য পরিষদ, কুলাউড়া শাখার প্রচার সম্পাদক অশোক চন্দ্র, কুলাউড়া হরিজন সম্প্রদায়ের সভাপতি মঙ্গল লাল বাঁশপর, কুলাউড়া হরিজন সম্প্রদায়ের পূজা কমিটির সাধারণ সম্পাদক টিংকু লাল।

এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন হরিজন সম্প্রদায়ের উপদেষ্টা পরিষদের সদস্যবৃন্দ, সনাতনী দশ টাকার প্রজেক্টের স্বেচ্ছাসেবীদের মধ্যে সৌমেন দে কাব্য, বিপ্লব দেব, সবুজ দেব। হরিজনদের থেকে স্বেচ্ছাসেবী হিসেবে প্রিতম বাঁশপর সহ আরও অনেকে।

প্রাথমিকভাবে হরিজনদের সামাজিক, স্বাস্থ্য ও শিক্ষা উন্নয়নে এই পাইলট প্রকল্পে থাকছে। হরিজন পাড়ার বিদ্যালয়গামী ২০ জন শিশুর জন্য প্রতিদিন স্বাস্থ্যকর ও পুষ্টিকর সকালের খাবার সরবরাহ। যার মধ্যে থাকবে অল্পতেলে পরোটা (২টি), ডিম সিদ্ধ (১টি), মৌসুমি ফল। প্রতিটি শিশুর জন্য সরবরাহ করা হবে দুইটি করে টিফিন বক্স। 
শিশু ও টিন-এজ তরুণ-তরুণীদের জন্য মাসিক টেলিমেডিসিন ও বিশেষ দিবসে অন-সাইট মেডিক্যাল ক্যাম্প। পাশাপাশি স্যানিটারি সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে বিশেষ কন্সাল্টেশন। উক্ত কাজে সাথে থাকবে সার্টিফাইড চিকিৎসকবৃন্দ। 

সামাজিক ও শিক্ষা উন্নয়নে এবং ধর্মীয় সচেতনতা বৃদ্ধির জন্য আয়োজন করা হবে ত্রৈমাসিক সেমিনার। 

হরিজনদের সামাজিক, স্বাস্থ্য ও শিক্ষা উন্নয়নে SPS কল্যাণ ট্রাস্ট এর এমন পাইলট প্রকল্প গ্রহণে অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিবৃন্দরা এমন মহৎ উদ্যোগের ভূয়সী প্রশংসা করে তাদের পাশে থাকার আশ্বাস ব্যক্ত করেন।